আপনার আদরের সন্তানের ব্যাপারে সহজে নিশ্চিন্ত হবেন না

* আপনার সন্তান সিগারেট ছেড়ে দেবার খবর শুনেই তাৎক্ষণিকভাবে খুশীতে বাগবাগ হবেন না, সে ওটা ছেড়ে আরো বড় কিছু (যেমন- গাজা) ধরল কিনা, সেটা নিশ্চিত হয়ে নিন।

* আপনার সন্তান হস্তমৈথুন ছেড়ে দিয়েছে জেনে সাথে সাথে আনন্দিত হবেন না, সে তার চাইতে অধিক কোন পাপে (যেমন- ধর্ষণ, ব্যভিচার, সমকামিতা ইত্যাদি) লিপ্ত হলো কিনা, তা জেনে নিন।

* আপনার সন্তান আওয়ামী লীগের প্রতি বিরক্ত হয়ে পড়েছে বা গালিগালাজ করে লীগের চৌদ্দগুষ্টি উদ্ধার করতে শুরু করেছে জেনে আনন্দে আটখানা হবেন না। খোঁজ নিয়ে দেখুন, সে মনাদের দলভুক্ত হলো কিনা এবং আওয়ামী লীগ মনাদের অতটা পাত্তা না দেয়া এবং ধর্মের প্রতি কিছুটা নমনীয় ভাব দেখানোর কারণেই সে লীগের প্রতি ক্ষুব্ধ হয়ে উঠল কিনা। মনাদের দাবি মোতাবেক রোহিঙ্গাদের ঘাড় ধরে ফেরত না পাঠানোটাই সরকারের প্রতি তার ক্ষোভের কারণ কিনা।

* আপনার সন্তান শিবির ছেড়ে দিয়েছে জেনে পুলকিত হবার পূর্বে জেনে দিন, সে আরো মারাত্মক কোন কিছুতে (যেমন- জেএমবিতে) যোগ দিল কিনা।

* আপনার সন্তান ভণ্ডপীরের দরবারে যাওয়া ছেড়ে দিল বা নিজ ভণ্ডপীরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করল বলে সাথে সাথে খুশীতে নেচে উঠবেন না; বরং নিশ্চিত হয়ে নিন, সে নিজেই একটা ভণ্ডপীর হয়ে বসল কিনা।

* আপনার কোন শত্রু যদি রাতারাতি হঠাৎ করে আপনার সাথে ভালো ব্যবহার শুরু করে দেয়, তাহলে নিশ্চিন্ত হবেন না। বরং এরূপ অবস্থায় এই আশংকা বর্তমান থাকে যে, সে হয়তো প্রকাশ্য শত্রুতা বাদ দিয়ে তলে তলে আরো ভয়ানক কোন অনিষ্ট সাধন করতে চলেছে।

প্রসঙ্গক্রমে একটি গল্প উল্লেখ করছি। একবার নাফ নদীর তীরে একদল পথিক স্থানীয় লোকজনকে জিজ্ঞেস করল, নদীতে নামা যাবে কিনা, এখানে সাপ আছে কিনা। এলাকার লোকেরা জবাব দেয়, "না ভাই, সাপ আগে ছিল, কিন্তু এখন আর নেই। সবগুলো সাপ কুমিরে খেয়ে ফেলেছে!" সুতরাং জীবনের যেকোন ক্ষেত্রে সাপ বিদায় হবার খবর শুনলে জেনে নিতে হবে, সাপ কি এমনি এমনি বিদায় হয়েছে, নাকি সাপের জায়গায় কুমির স্থলাভিষিক্ত হয়েছে।

আপনার রেটিং: None

Rate This

আপনার রেটিং: None